Friday, July 25, 2008

পুরনো পোস্ট ২- স্বার্থপরের পদাবলী

প্রেক্ষাপটঃ নভেম্বর ২০০৭। প্রলয়ংকরী সিডর বয়ে গেল বাংলাদেশের উপর দিয়ে।

১৫ তারিখ রাত
...............
ঘূর্ণিঝড়ের পূর্বাভাস শুনেছি
নয় নং মহা বিপদ সংকেত
পুন: পুন:বার উচ্চারিত হচ্ছে চতুর্দিকে
জলোচ্ছ্বাস ও হতে পারে
দশ কিংবা পনের ফুট উঁচু

সুরক্ষিত দুর্গে আমার বাস-
পাহাড়ের পাদদেশে
সী লেভেলের অনেক উঁচুতে
সারা শহর যখন সেদিন তলিয়ে গিয়েছিল
সেদিনও আমাদের এই দুর্গ সদৃশ দালানে- গেটতক পানি আসতে পারেনি
যাক সে কথা,
আজ ভাবছি, কি আর হবে এমন?
মোটা পুরু কাঁচের জানালা বন্ধ করে দিলাম
থাই এলুমিনিয়ামের নিশ্ছিদ্র বেষ্টনী
শীতের কাঁপুনি ধরিয়ে দেয়া হাওয়া নেই
তবু সুরক্ষার জন্য গায়ে কাঁথা জড়াই
বিদেশী কম্বলও রাখা পায়ের কাছে-
পাছে রাতে শীত বেড়ে যায়
নিশ্চিন্তে ঘুমিয়ে কাটিয়ে দিলাম রাত
হুশ হাশ শব্দে মাঝে মাঝে ঘুমে ছেদ পড়েনি তা নয়
আবার কাত ফিরে দ'চোখ বুজে স্বপ্নে ডুবি
এই তো আমি- এক নিঠুর স্বার্থপরের প্রতিচ্ছবি

পরদিন সকাল
...............
ঘুম ভাঙে প্রতিটি সকালের মতোই
টিভিতে খবর দেখা নেই-
রাতে কি হলো, কতো মরল-জানার তাগিদ ও নেই
কারন, বিদ্যুতের দেখা নেই
আমার তাতে কি আসে যায়-
আলোতো জ্বলে ঘরে- জেনারেটরের তেলের মজুদ ভাল
আমি নিশ্চিন্তে নাস্তার টেবিলে চেয়ার পেতে বসি
পাউরুটির গায়ে বিদেশী ম্যায়োনিজ লাগাই
দুপুরে ঠিকই চার পদের তরকারি সমেত লান্চ
আর রাতে রূপচাঁদা মাছ ভাজা, সাদাভাত-
সব খেয়ে প্রতিবারই তৃপ্তির ঢেকুর তুলি

(আমি জানতেও চাইনা
একি সময়ে কত হাজার ক্ষুদার্ত মুখ
আকাশের পানে তাকিয়ে
কবে নামবে ত্রানের হেলিকপ্টার, কবে মিলবে একটু আহার)

তার পরদিন
...............
মৃতের সংখ্যা ছাড়িয়ে যাচ্ছ হাজার
খবরের পাতা জুড়ে মৃতের ছবি, লাশের পর লাশ
সবার মুখে একই কথা- কি হলো?কেন হলো?
কেউ বলছে, কেউ ভাবছে, কেউ বা ব্লগাচ্ছে
আমি খালি এদিক থেকে ওদিকে ঘুরি
কি করব, কি বলব-
আমি যে স্বার্থপর, আমার কিছুই বলার নাই
কারন, আমি যে আজও পেট পুরে ভাত খেয়েছি
দু'চার পদের মুখরোচক আইটেম সমেত
তৃপ্তির ঢেকুর যে আজও তুলতে ভুলিনি...।


এবং তার পর দিন
...................
আজও কোনও ব্যাতিক্রম নেই
শুধু বাড়ছে স্বজনদের আহাজারি
আর মৃতের সংখ্যা-
হাজার পেরিয়ে পনেরশ, তারপর দু'হাজার
আরও বাড়ছে প্রতিনিয়ত
আমার কি, তাতে?
ঐ মৃতদের মাঝে আমার কোনও আত্নীয় তো নেই
ঘরছাড়া দের মাঝেও পরিচিত কোন মুখ নেই
আমি টিভি পর্দায় চোখ রাখি
লাশের ছবি দেখে আহ্ উহ্ করি
আর তারপর খাবার টেবিলে বসি-
আর আমার চিরাচরিত নিয়মে আহার নিদ্রা সারি..।

অবশেষে আমি,
অনুভবে একটি ভয়ংকর ঘূর্নিঝড় টের পাই
সিডরের চেয়ে ভয়ানক, প্রলয়ংকরি-
আমার হৃদয়ের গভীরে-অনেক অনেএক গভীরে
এইতো, এই মাত্র, সব লন্ড ভন্ড করে দিয়ে গেল-
আমার মানবতা, মনুষ্যত্ববোধ, বিবেক-স-অ-ব!!!
যাদের নিয়ে আমি এতোদিন গর্বে বুক ফুলাতাম-
একদম সব -একবারেই এক ফুত্কারে উড়িয়ে নিয়ে গেল
রয়ে গেলাম এই আমি-
মনুষ্যত্বহীন, মানবতাহীন, বিবেকহীন
স্বার্থপর একটি প্রাণী
.............
১৮/১১/২০০৭
রাত ১১:০৯


___________________________________________________________

পুরনো প্রিয় পোস্টগুলো পারাপারের প্রয়াসে দ্বিতীয় পদক্ষেপ।

প্রকাশকাল-
১৮ ই নভেম্বর, ২০০৭ রাত ১১:০৯

No comments: