Thursday, October 23, 2008

আজ ঘুম ভাঙ্গাতে কে যে ডাকে ইশারায়...

কতোদিন হলো? এক মাস? নাকি আরো বেশি?
হতে পারে। এমন প্রায়শঃই হয়ে থাকে। কখনও মাস-কিংবা বছরের জন্য- ইচ্ছেটা একদম মরে থাকে। মরে থাকে বললে একটু ভুল হবে, বলি ঘুমিয়ে থাকে- কুম্ভকর্ণের মতো।
লেখার ইচ্ছের কথা বলছিলাম।
অনেকদিন কিছু লেখা হয়না, মানে লিখতে ইচ্ছেই করেনা। ব্যাঙএর মতো একবার নয়, বছরে কয়েকবার হাইবার্নেশনে যাওয়া আমার এই ইচ্ছেটার নিত্য অভ্যাস।
এ কয়েক বছরের ব্লগ জীবনে এমনটা অনেকবারই হয়েছে।

ঈদের ব্যস্ততার পর অনেকটা দিনই তো চলে গেল। একবার ভেবেছিলাম বাড়িতে গিয়ে বয়সটা কিভাবে দশ বছর কমে গেল, আর সেই পিচ্চিকালের মত কত্ত মজাই না করলাম, তা নিয়ে ঈদের ছুটি শেষ হতেই লিখব।

তার আর সময় হলো কই। ছুটি শেষ তো বয়সটাও কিছু টের পাওয়ার আগেই এক লাফে বেড়ে গেল। দ্রব্যমূল্যের মত- বাড়তে গেলে একটু বেশিই বাড়ে- কমেছিল দশ, কিন্তু বাড়ল পনের। বয়স বাড়ার সাথে বাড়ল রোগ বালাই- ব্লগ আর লেখালেখিতে একদম এলার্জি ধরে গেল দেখি!- একে কি ডায়াবেটিস বলা যায়? লেখালেখি বুঝি মিষ্টি জাতীয় কিছু!!



তারপর আর কি, অফিস, জব, ব্যস্ততা, আর অতিরিক্ত ভারের ক্লান্তি...।
এই ফাকে বিদেয় নিল ইচ্ছেটা- ঐ যে লিখার ইচ্ছের কথা বলছিলাম না...বড্ড খেয়ালি সে - একবার যাব বলল, তো আর থামানোর জো নেই।
ক্লান্ত আমিও আর বাধা দিলাম না।
শেষতক একটা অবসর মিলল বেশ কিছু সময়ের জন্য। বয়সটাকে এক টানে নামিয়ে নিলাম আগের জায়গায়। নট নড়ন চড়ন বলে বসিয়ে রেখেছি।
এদিকে ইচ্ছ মিয়ার ও দেখা নেই বহুদিন।
আজ হঠাত মনের দরজায় শুনি কড়াঘাত। ওমা! এতো ইচ্ছে - আবার ফিরে এসেছে কোত্থেকে জানি! দরজাটা খুললাম একে ঢুকতে দেয়ার জন্য, আর সেই খোলা দরজা দিয়ে দেখি পালিয়ে গেল এলার্জি-ব্লগে ধরে যাওয়া এলার্জিটা! টম এন্ড জেরির দৃশ্যের মতো মনে হল!!

বিদ্যুত মিয়ার নতুন বউ মনে হয় আবার বাপের বাড়ি গেল। বেচারার আর মন টিকে না। খানিক পর পরই তার যাওয়ার তাড়া- এই এলো তো ঘন্টা খানেক না বসেই আবার বিদেয়। না জানি কত্ত পদের খাবার রান্না করে রেখেছেন বেটার শ্বাশুড়ি। সুন্দরী নতুন বউকে রেখে এসেছে তো- বেচারার আর দোষ কি দিব?

এদিকে ইচ্ছাটাও কতোক্ষন থাকে বলা যায়না, আবার কোন দোহাই দিয়ে উড়াল দেয়। বিদ্যুত আর ইচ্ছা, এই দুই কে একসাথে পাওয়া যেন দুরূহ হয়ে গেছে।

আজ সকালে পেলাম...একরকম হঠাতই।
তাই দেরি না করে পিসি খুলে বসে গেলাম।
firefox এর address bar এ blogspot লিখে ctrl+enter দিতেই তো আমি অবাক। চিমটি কাটলাম বেশ কয়েকবার! একি? সব বাংলায় ! আমি কি স্বপ্ন দেখছি? না তো?!!এইতো সব বাংলায়!! শুধু ঐ বড় করে Blogger লিখাটা ছাড়া!!


তিন বছরে এই পেইজটা কত্ত হাজারবার দেখেছি মনে নেই। তবে আজ মনে হলো এত সুন্দর পেইজ কখনো দেখিনি।
আমার ভাষায়, আমার মায়ের ভাষায় ব্লগস্পট!!! ভুলে গেলাম নিউজিল্যান্ডের কাছে প্রায় জিতে যাওয়া ম্যাচটা বাংলার দামাল (?) ছেলেরা হেরে গেছে। এত্ত বড় বিজয় যেন আর কখনও দেখিনি আমি...।

মনের ড্রয়িং রুমে বসিয়ে রাখা ইচ্ছেটাও লাফিয়ে উঠল যেন!! ন্না, আর দেরি নয়, এক্ষুনি লিখতে হবে, এক্ষুনি!!

হেড ফোনে বাজছিল তখন ব্রায়ান এডামসের একটা গান।কয়েকদিন ধরে খুব শুনছিলাম এই গানটা। এতোদিন মনে না হলেও আজ যেন ইংরেজি কথাগুলো হঠাতই খুব বেসুরো হয়ে গেল...
সাথে সাথেই ট্র্যাক চেঞ্জ - ব্লগস্পট বাংলা হতে পারলে আমার হেডফোনে কেন ইংরেজি বাজে???

ওমনি শ্রীকান্ত গেয়ে উঠলঃ
"নাম হারানো কোনো পথের ঠিকানায়..
আজ ঘুম ভাঙ্গাতে কে যে ডাকে ইশারায়
তাই রাতের শেষে রোদ্দুর এসে আমায় নিয়ে যায়......

ফেলে আসা কোনো দিনের নীরবতা
জেগে উঠে আজ অন্য মুখুরতায়..."

শ্রীকান্তের কন্ঠে ভর করে সেই ইচ্ছেটাই যেন কানের ভেতর বলে গেল কথা গুলো......

3 comments:

Anonymous said...

লেখাগুলা-র ফন্ট একটু বড় করলে ভালো হয়,
পড়তে অসুবিধা হয়। + দেয়ার উপায় থাকলে ভালোই হইতো।

pasha said...

ভাল লেখেছেন।

যাযাবর said...

হাহাহাহা! মজা করে বলেছো, যদিও আসলে কিছুই বলোনি!! (উপ্স!)